বুধবার, ২০ সেপ্টেম্বর ২০১৭

English

স্ক্যানের মাধ্যমে আধারের সঙ্গে প্যান যুক্ত করার সুবিধা

প্রকাশিত
এপ্রিল ৯, ২০১৭
news-image

নয়া নিয়ম অনুসারে, আধার কার্ডের সঙ্গে যুক্ত না করলে বাতিল হয়ে যাবে প্যান। অথচ অনলাইনে এই দুটি কার্ড যুক্ত করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে। নামের উচ্চারণের তফাতের জন্য প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত করা সম্ভব হচ্ছে না বহু মানুষের পক্ষে। সেই কারণেই এবার প্যান কার্ডের স্ক্যান কপি আপলোড করার মাধ্যমে দুটি কার্ড যুক্ত করার কথা ভাবছে আয়কর বিভাগ।

একইসঙ্গে করদাতারা যদি নাম বদল না করেই আধারের সঙ্গে প্যান যুক্ত করতে চান, তাহলে তাঁদের সেই সুবিধাও দিতে চাইছে আয়কর বিভাগ। সেক্ষেত্রে দুটি কার্ডেই জন্ম তারিখ এক হতে হবে। তাহলে একবার ব্যবহারের জন্য একটি পাসওয়ার্ড পাবেন সংশ্লিষ্ট ব্যক্তি। সেই পাসওয়ার্ড ব্যবহার করে আধারের সঙ্গে প্যান যুক্ত করা যাবে।

কয়েকদিন পর থেকেই সংবাদমাধ্যমের মাধ্যমে আধারের সঙ্গে প্যান যুক্ত করার বিষয়ে মানুষকে অবহিত করার কাজ শুরু করবে আয়কর বিভাগ।

২০১৭-১৮ সালের বাজেটে অর্থমন্ত্রী অরুণ জেটলি আয়কর কাঠামো বদল করার কথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, এবার থেকে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করা হচ্ছে। এক ব্যক্তি যাতে একাধিক প্যান কার্ড ব্যবহার করে আয়কর ফাঁকি দিতে না পারে, তার জন্যই আধার কার্ডের সঙ্গে প্যান যুক্ত করার পরিকল্পনা করেছে সরকার।

অর্থমন্ত্রীর এই ঘোষণার পর বহু মানুষ আধার কার্ডের সঙ্গে প্যান যুক্ত করার চেষ্টা করছেন। কিন্তু এখনও পর্যন্ত মাত্র ১.০৮ কোটি মানুষই আধারের সঙ্গে প্যান যুক্ত করতে পেরেছেন। দেশে ১১১ কোটি মানুষের কাছে বৈধ আধার কার্ড এবং ২৫ কোটি বৈধ প্যান কার্ড আছে। ফলে বেশিরভাগ মানুষই এখনও আধারের সঙ্গে প্যান যুক্ত করতে পারেননি। সেই কারণেই এবার নতুন ব্যবস্থা করছে আয়কর বিভাগ।