শনিবার, ২৫ নভেম্বর ২০১৭

English

আরও জেলা পাচ্ছে পশ্চিমবঙ্গ

প্রকাশিত
এপ্রিল ৮, ২০১৭
news-image

আরও নতুন জেলা পাচ্ছে পশ্চিমবঙ্গ। আসানসোল-দুর্গাপুর খনি-শিল্পাঞ্চল নিয়ে পশ্চিম বর্ধমান। কৃষি ভিত্তিক কালনা-কাটোয়া নিয়ে পূর্ব বর্ধমান। আজ দুপুরে আসানসোল পুলিশ লাইন মাঠে জনসভা থেকে আনুষ্ঠানিক ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

জেলার কৃষিভিত্তিক এলাকা জেলা আজ থেকে পরিচিত হবে পূর্ব বর্ধমান নামে। এই জেলায় থাকছে বর্ধমান সদর উত্তর, বর্ধমান সদর দক্ষিণ, কালনা ও কাটোয়া এই ৪টি মহকুমা। থাকছে ১০টি থানা। এগুলি হল, বর্ধমান, ভাতার, আউশগ্রাম, গলসি, বুদবুদ, মেমারি, জামালপুর, রায়না, মাধবডিহি, খণ্ডঘোষ, কাটোয়া, কেতুগ্রাম, মঙ্গলকোট, কালনা, পূর্বস্থলি, মন্তেশ্বর ও নাদনঘাট। থাকছে ৩২৩টি পঞ্চায়েত সমিতি ও ব্লক। গ্রাম পঞ্চায়েত ২১৫টি। থাকছে ৩২৩৪টি গ্রাম সংসদ। এই জেলায় থাকছে ১৬টি বিধানসভা। এগুলি হল, খণ্ডঘোষ, বর্ধমান দক্ষিণ, রায়না, জামালপুর, মন্তেশ্বর, কালনা, মেমারি, বর্ধমান উত্তর, ভাতার, পূর্বস্থলি দক্ষিণ, পূর্বস্থলি উত্তর, কাটোয়া, কেতুগ্রাম, মঙ্গলকোট, আউশগ্রাম ও গলসির ৮২ থেকে ২৯৩ নম্বর পার্ট।

নতুন জেলা পশ্চিম বর্ধমানের সদর শহর হবে আসানসোল। থাকছে ২টি মহকুমা, আসানসোল ও দুর্গাপুর। নতুন জেলায় থাকছে ১৬টি থানা। এর মধ্যে আসানসোলের ৯টি থানা হল চিত্তরঞ্জন, সালানপুর, কুলটি, হীরাপুর, আসানসোল উত্তর, আসানসোল দক্ষিণ, বারাবনি, জামুড়িয়া ও রানিগঞ্জ। দুর্গাপুরের ৭টি থানা হল, অন্ডাল, পাণ্ডবেশ্বর, ফরিদপুর-দুর্গাপুর, দুর্গাপুর, নিউ টাউনশিপ, কোকওভেন ও কাঁকসা। নতুন জেলা বর্ধমান পশ্চিমে থাকছে ৮টি ব্লক। এগুলি হল, বারাবনি, রানিগঞ্জ, জামুড়িয়া, সালানপুর, ফরিদপুর-দুর্গাপুর, কাঁকসা, অন্ডাল ও পাণ্ডবেশ্বর। এই জেলায় থাকছে ১০টি বিধানসভা কেন্দ্র। এগুলি হল, গলসির ১ থেকে ৮১ নম্বর পার্ট, পাণ্ডবেশ্বর, দুর্গাপুর পূর্ব, দুর্গাপুর পশ্চিম, রানিগঞ্জ, জামুড়িয়া, আসানসোল দক্ষিণ, আসানসোল উত্তর, কুলটি ও বারাবনি।