বুধবার, ২০ সেপ্টেম্বর ২০১৭

English

বাবরি মসজিদ কাণ্ডে রায়বেরিলি মামলার শুনানি লখনউতে করার ইঙ্গিত সুপ্রিমকোর্টের

প্রকাশিত
এপ্রিল ৬, ২০১৭
news-image

বাবরি মসজিদ ধ্বংস মামলায় লালকৃষ্ণ আডবাণী সহ বিজেপির একাধিক শীর্ষ নেতার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ পুনরায় শুরু করা যায় কি না, একটি আবেদনের শুনানি শেষে এই সংক্রান্ত রায়দান স্থগিত রাখল সুপ্রিম কোর্ট।

এখানে বলে রাখা প্রয়োজন, বাবরি ধ্বংস মামলায় দুটি পৃথক মামলা চলছে দুটি ভিন্ন আদালতে। প্রথম মামলাটি হচ্ছে অজ্ঞাতপরিচয় করসেবকদের বিরুদ্ধে, যা চলছে লখনউতে। আবার ধ্বংস-কাণ্ডে ভিভিআইপিদের জড়িত থাকার অভিযোগ সংক্রান্ত দ্বিতীয় মামলাটি চলছে রায় বরেলির আদালতে।

এক্ষেত্রে দ্বিতীয় মামলাটি রায় বরেলি থেকে সরিয়ে লখনউতে পাঠানো হবে কি না, তার ইঙ্গিত দিয়েছে শীর্ষ আদালত। এদিন বিচারপতি পি সি ঘোষ এবং বিচারপতি আর এফ নরিম্যানের নেতৃত্বাধীন বেঞ্চ ইঙ্গিত দিয়েছে, প্রয়োজন দুটি মামলাকে একত্রিত করে যৌথ শুনানি-পর্ব চলতে পারে। এক্ষেত্রে রায়বরেলি-মামলারও শুনানি হোক লখনউয়ে।

আদালতের মতে, যেহেতু মামলার ২৫ বছর পার হয়ে গিয়েছে, তাই নিয়মিত দিনভিত্তিক শুনানি চালিয়ে ২ বছরের মধ্যে শেষ করা হোক মামলা প্রক্রিয়া। ভিভিআইপি মামলায় লালকৃষ্ণ আডবাণী ছাড়াও জড়িয়ে রয়েছে মুরলীমনোহর জোশী, কল্যাণ সিংহ, উমা ভারতী-সহ একাধিক নেতার নাম।