বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭

English

ভারত-পাক বিরোধ মেটাতে আমেরিকার হস্তক্ষেপ চায় না দিল্লি

প্রকাশিত
এপ্রিল ৫, ২০১৭
news-image

ভারত, পাকিস্তান সম্পর্কের পারদ গলাতে তারাও সামিল হতে চায় বলে আমেরিকা জানলেও তাতে ভারতের আপত্তির কথা পরোক্ষে বুঝিয়ে দিল ভারতের বিদেশমন্ত্রক।

মন্ত্রকের মুখপাত্র জানিয়ে দিয়েছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে যাবতীয় বিরোধ সন্ত্রাস, হিংসামুক্ত পরিবেশে দ্বিপাক্ষিক আলোচনায় মিটিয়ে ফেলতে হবে, সরকারের এই ঘোষিত অবস্থানে কোনও বদল হয়নি।

ওয়াশিংটন এতদিন বলে এসেছে, ভারত-পাক বিরোধে তারা ঢুকবে না। সেই অবস্থানে বদলের ইঙ্গিত দিয়ে নিউ ইয়র্কে সাংবাদিক বৈঠকে রাষ্ট্রপুঞ্জে মার্কিন দূত নিক্কি হ্যালি বলেছেন, ভারত ও পাকিস্তানের সম্পর্কের ব্যাপারে মার্কিন প্রশাসন উদ্বিগ্ন এবং সংঘাত-দ্বন্দ্ব আরও বেড়ে যাওয়া রুখতে কী করা যায়, তা খতিয়ে দেখতে খুবই আগ্রহী। ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের এই শীর্ষ প্রতিনিধি জানিয়েছেন, ওয়াশিংটন উত্তেজনা কমানোর প্রয়াসে আলোচনা ও চেষ্টা করবে, তাতে সামিল হবে বলে তাঁর প্রত্যাশা। কোনও কিছু ঘটে যাওয়া পর্যন্ত আমরা অপেক্ষা করে যাব বলে মনে হয় না, বলেন তিনি।

এ ব্যাপারে প্রতিক্রিয়া দিতে গিয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্রটি এও বলেন, পাকিস্তানের মাটি থেকে ছড়ানো সন্ত্রাসই আমাদের এলাকা ও তার বাইরে শান্তি, স্থিতিশীলতার সামনে সবচেয়ে বড় বিপদ। অতএব আমরা অবশ্যই আশা করি, তার মোকাবিলায় আন্তর্জাতিক মহল বিশ্বস্তরে গৃহীত মেকানিজম, সিদ্ধান্তগুলি কার্যকর করবে।