বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭

English

রোহিঙ্গা মুসলিমদের সনাক্ত করে বিতাড়িত করবে দিল

প্রকাশিত
এপ্রিল ৪, ২০১৭
news-image

ভারতে ঘাঁটি গাড়া রোহিঙ্গা মুসলিমদের সনাক্তকরনের কাজ চলছে, তাদের গ্রেফতার করে ফরেনার্স অ্যাক্টে দেশ থেকে বিতাড়িত করা হবে। আজ এ কথা জানিয়ে দিল কেন্দ্র।

গত ৫-৭ বছরে মায়ানমার থেকে বেআইনিভাবে এ দেশে এসে বসবাস করছে অন্তত ৪০,০০০ রোহিঙ্গা। বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে তারা, বড় একটা সংখ্যা বাসা বেঁধেছে জম্মুতে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এক বরিষ্ঠ আধিকারিক জানিয়েছেন, মায়ানমার ছাড়া রোহিঙ্গারা তিনভাবে ঢুকেছে এ দেশে- সমুদ্রপথে, বাংলাদেশ সীমান্ত পেরিয়ে ও মায়ানমার সীমান্তে চিনা এলাকা দিয়ে।

৫,৫০০-৫,৭০০ রোহিঙ্গা শুধু জম্মুতেই রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের আশঙ্কা, ঠিকমত গণনা হলে এই সংখ্যা ১০,০০০ থেকে ১১,০০০ দাঁড়াবে। গোটা ভারতের প্রেক্ষিতে জম্মুতে জড়ো হওয়া এই রোহিঙ্গাদের সংখ্যা অস্বাভাবিক বেশি বলে মনে করছে স্বরাষ্ট্র মন্ত্রক। কিছুদিন আগে তাদের বস্তিতে তল্লাশি চালিয়ে আধার কার্ড সহ বেশ কিছু পরিচয়পত্র উদ্ধার করে পুলিশ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজীব মেহঋষি গতকাল এ নিয়ে একটি বৈঠক ডাকেন। কীভাবে রোহিঙ্গাদের চিহ্নিত করে বিতাড়ন করা যায় তা নিয়ে আলোচনা হয় বৈঠকে। জম্মু কাশ্মীরের মুখ্য সচিব, ডিজিপি, বিএসএফের বরিষ্ঠ আধিকারিকরা ও গোয়েন্দা অফিসাররা বৈঠকে ছিলেন।

জঙ্গি সংগঠনগুলির সঙ্গে এই রোহিঙ্গাদের যুক্ত থাকার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। মূলত ভারতীয় মুসলিমদের থেকে এদের জঙ্গি কার্যকলাপে জড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি বলে গোয়েন্দারা মনে করছেন।