শনিবার, ২৫ নভেম্বর ২০১৭

English

ডেথ সার্টিফিকেটে অবিবাহিতার বাবা হলেন স্বামী

প্রকাশিত
এপ্রিল ৩, ২০১৭
news-image

শ্মশানে দাহকার্যের পর যে ডেথ সার্টিফিকেট দেওয়া হয় তাতে রয়েছে মারাত্মক ভুল। পরিবারের লোকেরা দেখেন মৃত নিভা রায়ের স্বামীর নামের জায়গায় লেখা আছে বাবার নাম। অথচ তিনি কোনওদিন বিয়েই করেননি। শ্মশানে পুরকর্মীদের জিজ্ঞেস করলে তাঁরা দেখান হাসপাতালের তরফে যে ডেথ সার্টিফিকেট দেওয়া হয়েছে তাতেই এই ভুল রয়েছে।

ভুল সংশোধনের জন্য ফের হাসপাতালে ফেরেন নিভা রায়ের আত্মীয়রা। তাঁদের অভিযোগ, ভুল স্বীকার করতেই অস্বীকার করে হাসপাতাল। স্বামীর জায়গায় যাঁর নাম লেখা হয়েছে, তিনিই যে নিভা রায়ের বাবা, সেই প্রমাণও চাওয়া হয়। পরিবারের লোকেরা প্রমাণ স্বরূপ নিভা রায়ের মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের ফোটোকপি দেখান। তাও নাকি সমস্যার সমাধান হয়নি।

যাদবপুরের বাসিন্দা নিভা রায়। ৫৬ বছরের নিভা রায় দাদা-বৌদির সঙ্গেই থাকতেন। ২৮শে মার্চ গুরুতর অসুস্থ হয়ে পড়লে এক সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। পরদিন মারা যান তিনি। নিভা রায়ের দেহ শ্মশানে দাহ করে পরিবার।

সরকারি হাসপাতালের গাফিলতি। ডেথ সার্টিফিকেটে বাবার নাম হয়ে গেল স্বামীর নাম। অথচ মহিলা বিয়েই করেননি। তথ্য সংশোধন করতে হয়রান পরিজনেরা। গাফিলতি স্বীকার করতে অস্বীকার হাসপাতালের। রয়েছে রোগীর আত্মীয়দের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগও।