শনিবার, ২২ জুলাই ২০১৭

English

এই বাসে যেখানেই যান, ভাড়া মাত্র ১ টাকা

প্রকাশিত
এপ্রিল ২, ২০১৭
news-image

শুক্রবার থেকে কলকাতায় চালু হল বায়ো গ্যাস বাস সার্ভিস। বাসটি চলবে উল্টোডাঙ্গা এবং গড়িয়ার মধ্যে। এই রুটের মধ্যে যেখানেই যাত্রীরা যান না কেন, ভাড়া দিতে হবে মাত্র এক টাকা।

বাসে উঠলেই ভাড়া মাত্র এক টাকা। হ্যাঁ, উল্টোডাঙ্গা থেকে গড়িয়া পর্যন্তও ভাড়া এক টাকাই। কলকাতায় এমনই এক অভিনব বাস পরিষেবার সূচনা হল শুক্রবার। একটি বেসরকারি সংস্থার উদ্যোগে চালু হওয়া এই বাস অবশ্য পেট্রল, ডিজেল নয়, চলবে বায়ো-গ্যাসে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার চালু হওয়া বাসটি চলবে উল্টোডাঙ্গা এবং গড়িয়ার মধ্যে। এই রুটের মধ্যে যেখানেই যাত্রীরা যান না কেন, ভাড়া দিতে হবে মাত্র এক টাকা। উদ্যোক্তারা জানিয়েছেন, আগামী ডিসেম্বর মাসের মধ্য গোটা রাজ্যে মোট পনেরোটি বাস নামানো হবে। এর মধ্যে কলকাতায় চলবে পাঁচটি বাস। কিছুদিনের মধ্যেই উল্টোডাঙা থেকে টালিগঞ্জ এবং উল্টোডাঙ্গা থেকে বারাসত রুটে বাস চালু করা হবে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সব রুটেই ভাড়া হবে এক টাকা। বাসে থাকবে মোট ৫৪টি আসন।

কিন্তু এত সস্তায় কীভাবে পরিষেবা দেওয়া সম্ভব হচ্ছে? উদ্যোক্তাদের দাবি, বায়ো গ্যাসে চলায় বাসের মাইলেজ অন্যান্য বাসের থেকে অনেক বেশি। শহরের মধ্যে এক কেজি গ্যাসে ছ’কিলোমিটার চলবে বাস। পরিবেশবান্ধব এই ধরনের বাস ভারতে এই প্রথম চালু হল বলে সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে। প্রবীণ নাগরিকদের জন্য এই বাসে ছ’টি আসন থাকবে।
কী বলছেন উদ্যোক্তারা, দেখুন ভিডিও ১

সংস্থার নিজস্ব বায়ো গ্যাস উৎপাদন কারখানা রয়েছে বীরভূমের দুবরাজপুরে। সেখানে দৈনিক আট থেকে দশ হাজার কেজি বায়ো গ্যাস উৎপাদিত হয়। সেই গ্যাসেই চলবে বাস। বাসে জ্বালানি ভরার জন্য ‘মুভেবল পাম্প’-এর ব্যবস্থা করা হচ্ছে। যেখানে, যখন প্রয়োজন, বায়ো গ্যাস নিয়ে গিয়ে বাসে ভরে দেবে এই পাম্প।