শনিবার, ২৫ নভেম্বর ২০১৭

English

আবার হতে পারে ভারত-পাক ক্রিকেট সিরিজ, ইঙ্গিত বিসিসিআইয়ের

প্রকাশিত
মার্চ ২৯, ২০১৭
news-image

ক্রিকেটই পারে দুই দেশের সম্পর্ককে আবার মূলশ্রোতে ফিরিয়ে আনতে। দুই দেশের সীমান্তের তিক্ততা কি ফের ধরা দেবে ক্রিকেটের বাইশ গজে? ফের কি একে অপরকে ছাপিয়ে যাওয়ার সুযোগ খুঁজবে দুই দল? ফের কি হাইভোল্টেজ ম্যাচের সাক্ষী থাকতে চলেছে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দলের সমর্থকরা? হ্যাঁ, ফের মুখোমুখি হতে পারে ভারত ও পাকিস্তান। বিসিসিআই কিন্তু তেমন ইঙ্গিতই দিল। তবে সরকার সবুজ সংকেত দিলে তবেই এ সব প্রশ্নের উত্তর মিলবে।

দুই দেশের মধ্যে উত্তপ্ত পরিস্থিতিতে পাকিস্তানের সঙ্গে দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে রাজি হয়নি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। প্রতিবেশী রাষ্ট্রের ক্রিকেট বোর্ডকে সাফ জানিয়ে দেওয়া হয়েছিল, সীমান্তে গুলির লড়াই বন্ধ না হলে পাকিস্তানের মুখোমুখি হবে না টিম ইন্ডিয়া। এমনকী বিশ্বকাপের মতো মঞ্চেও পাকিস্তানের সঙ্গে লড়াইয়ে নামতে না চাওয়ার কথা আইসিসি-কে জানিয়েছিল ভারতীয় বোর্ড। পাক বোর্ড চেয়ারম্যান শাহরিয়ার খান এ বিষয়ে একাধিকবার আর্জি জানিয়েছিলেন। প্রয়াত জগমোহন ডালমিয়ার সঙ্গে কথাবার্তা অনেক দূর এগোলেও উরিতে জঙ্গি হামলার পর ছবিটা ফের পাল্টে গিয়েছিল। বহিষ্কৃত অনুরাগ ঠাকুরের সঙ্গে কথা বলেও অনুরাগ চিড়ে ভেজেনি। তবে এবার শোনা যাচ্ছে, ২০১৪ সালে ক্রীড়াসূচি নিয়ে দুই দেশের মধ্যে যে মৌ চুক্তি সাক্ষরিত হয়েছিল, তার শর্তপূরণ করতেই খেলতে রাজি হয়েছে বিসিসিআই। তবে অবশ্যই দুবাইয়ের মতো কোনও নিরপেক্ষ ভেন্যুতে। এমনকী দ্বিপাক্ষিক সিরিজের অনুমতি পেতে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে লিখিত আবেদনও জানিয়েছে বোর্ড।

সূত্রের খবর, পাকিস্তানের সঙ্গে তিনটি টেস্ট, পাঁচটি ওয়ানডে এবং দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার প্রস্তাব দিয়েছে বিসিসিআই। সব ঠিকঠাক চললে ২০১২-এর পর ফের দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হবে দুই চির-প্রতিদ্বন্দ্বী। মোদি সরকার এখন কী সিদ্ধান্ত নেয়, সেদিকেই তাকিয়ে ক্রিকেটপ্রেমীরা।